Posted Date: Saturday, 26-05-2018 (03:00:54am)
Category: Software Development



ব্যবসায়ে সফটওয়্যার এর প্রয়োজনীয়তা

বিশ বছর আগের ব্যবসা প্রতিষ্ঠান গুলোর সাথে আজকের আধুনিক ব্যবসাগুলি তুলনা করলে আমরা সম্পূর্ণ স্পষ্টভাবে দেখতে পাই যে ব্যবসায় পরিচালনার ক্ষেত্রে আধুনিক ব্যবসায় প্রতিষ্ঠান গুলো অনেক এগিয়ে ।ব্যবসায়ে প্রযুক্তিগত দক্ষতা বাড়ার ফলেই আজ এতোটা অগ্রগতি সম্ভব হয়েছে। বিশেষ করে কম্পিউটার প্রযুক্তিই দ্রুত অগ্রগতির মূল কারণ। কম্পিউটার বিপ্লবের পাশাপাশি ব্যবসায়িক কম্পিউটার সফ্টওয়্যারের উন্নয়নের ফলে ব্যবসায় প্রতিষ্ঠানগুলো উন্নত দক্ষতা লাভ করেছে। আজ একটি সফটওয়্যার ব্যবহার করে সম্পূর্ণ নির্ভুলভাবে একটি ব্যবসায় প্রতিষ্ঠান পরিচালনা করা হচ্ছে।

ব্যবসায়ে যে সকল কাজ এতদিন হাতে করা হয়েছে যেমন হিসাব রক্ষণ, কর্মচারীর বেতন, আয় ব্যয় ইত্যাদি সেসব কাজগুলো অবিশ্বাস্য গতিতে সম্পাদন করছে একটি কম্পিউটার সফটওয়্যার। প্রতিষ্ঠানের যাবতীয় আয় ব্যয়ের হিসাব করতে অতিরিক্ত সময় এবং শ্রম লাগতো ফলে অন্যান্য বিষয়ে গুরুত্ব দেয়াতে বিঘ্ন ঘটতো কিন্তু এখন একটি সফটওয়্যার ব্যবহারের মাধ্যমে সময় শ্রম দুটোই খুব সাশ্রয়ী হয়ে গেছে । এই ডিজিটাল যুগে দক্ষতা এবং দ্রুততার সাথে প্রতিযোগিতামূলক বাজারে টিকে থাকতে হলে একটি কম্পিউটার সফটওয়্যার রাখা অপরিহার্য।

কিছু দিন আগেও আমরা লক্ষ্য করতাম ব্যবসা প্রতিষ্ঠান বা অফিসের বিভিন্ন জায়গায় কাগজ আর ফাইল এর স্তূপ। এমনকি কাগজ পত্র সংগ্রহের জন্য আলাদা একটি স্টোর রুম রাখা হতো। এমন হওয়াটাই স্বাভাবিক কারন একটি প্রতিষ্ঠানের হিসাব নিকাশ তো আর কম নয়, কিন্তু এখন আধুনিক সফটওয়্যার ব্যবহারের মাধ্যমে এ ধরনের ঝামেলা থেকে সহজেই মুক্তি পাওয়া সম্ভব। আপনার প্রতিষ্ঠানের ক্রয় বিক্রয় রেকর্ড, করমচারি তথ্য, বেতন, আর্থিক তথ্যাবলি সহ যাবতীয় হিসাব প্রয়োজনীয় কাগজ পত্র সব কিছুই সংরক্ষণ করতে পারছেন একটি সফটওয়্যার ব্যবহার করে।

ব্যবসায়ে আধুনিক ব্যবসায়িক সফটওয়্যার ব্যবহার করে হিসাব নিকাশে ভুলের সম্ভাবনা থাকেনা বললেই চলে। যদিও বা হিসাব সংরক্ষনে পূর্বের কোন ভুল থেকে থাকে তবে তা খুব সহজেই সংশোধন করা যায়। উদাহরণস্বরূপ, একজন গ্রাহকের লেনদেন বাড়ার ফলে তথ্যের পরিমানও বৃদ্ধি পায়, দীর্ঘমেয়াদী লেনদেনের ফলে গ্রাহকের তথ্য খুজে পাওয়া দুস্কর হয়ে পরে কিন্তু একটি সফটওয়্যারে শুধু একটি ক্লিক এর মাধ্যমে একজন ক্রেতা বা বিক্রেতার সব হিসাব সামনে চলে আসে। এছাড়াও গ্রাহকের পছন্দ এবং অপছন্দসহ সম্পূর্ণ তথ্য একটি সফটওয়্যার এ সংরক্ষিত থাকে যা আপনি চাইলেই যেকোনো সময় দেখে নিতে পারেন।

সর্বোপরি এই আধুনিক ব্যবসা বিপ্লবে টিকে থাকতে হলে যেকোনো প্রতিষ্ঠানের জন্য একটি সফটওয়্যার আবশ্যক।

Read More